Ticker

6/recent/ticker-posts

আহমদ শরীফ রচনাবলী ০১

আহমদ শরীফ রচনাবলী ০১ আহমদ শরীফ রচনাবলী ০১

ভূমিকা
বাংলাদেশের জ্ঞানম নীষা ও পাণ্ডিত্যের জগতে আহমদ শরীফ মহীরুহ সদৃশ ব্যক্তিত্ব। ঊনাশিতম জন্মদিন উদযাপন শেষে আশি বছরের জীবন শুরু করার পর্যায়ে হৃদ্রোগে আক্রান্ত হয়ে হঠাৎ তিনি প্রয়াত হন। কিন্তু রেখে যান তার সারাজীবনের সঞ্চয়--অজস্র রচনা, অসংখ্য গ্রন্থ, অগণিত মূল্যবান গবেষণা। জীবনে এত বেশি লেখালেখি করেছেন যে সেগুলোর মুদ্রিত পৃষ্ঠা জড়ো করলে এক মহাস্তুপে পরিণত হবে বৈকি। নিঃসন্দেহে উত্তরসাধকেরা তার বিপুল গবেষণার ফসল দ্বারা ঋদ্ধ এবং তার অমল হিতবাদী চিন্তু দ্বারা অনুপ্রাণিত | বাংলাদেশের মনন ধারার সাহিত্যের ক্ষেত্রে তিনি এক প্রভাবশালী পুরুষ । ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের গবেষণা সহকারী হিসেবে তার যথার্থ অধ্যাপনা জীবন শুরু । কিন্তু প্রভূত অধ্যয়ন, পরিচ্ছন্ন ইতিহাসজ্ঞান ও সমাজদৃষ্টির বিশ্লেষণী ক্ষমতা দিয়ে তিনি তাঁর গবেষণা ও জ্ঞানকে অসামান্য এক ঠিকানায় পৌছে দেন। মধ্যযুগের বাংলা সাহিত্যের গবেষক হিসেবে তার খ্যাতিও তুঙ্গে ওঠে । এ খ্যাতি ছড়িয়ে পড়ে সবখানে, বাংলাভাষী সব অঞ্চলে ! আবদুল করিম সাহিত্যবিশারদের ভাইপো ও পোষ্যপুত্র এবং ভাবশিষ্য আহমদ শরীফ আবদুল করিমেরই পদাঙ্ক অনুসরণ করে বাঙালি ও বাংলা সাহিত্যের ইতিহাস রচনায় ব্ৰতী হন। সংস্কৃতি ও সাহিত্য ক্ষেত্রে বাঙালি মুসলমানের আত্মস্বরূপ অনুসন্ধানে ডক্টর শরীফের গবেষণা দৃঢ় ভিত্তি দিয়েছে। আধুনিক । বাংলা সাহিত্যের মতো মধ্যযুগের বাংলা সাহিত্যও যে হিন্দু-মুসলমানের মিলিত সাহিত্য সেই সত্যটি প্রতিষ্ঠা করার কৃতিত্ব আবদুল করিম সাহিত্যবিশারদের ও আহমদ শরীফের । বাংলাদেশের সংস্কৃতি ও সাহিত্য রাজ্যের বরপুরুষের পিতৃব্য ও ভাইপো উভয়কে নিশ্চয়ই উচ্ছ্বসিত করতালি দেবেন।
উপাত্তে মধ্যযুগ, কিন্তু ব্যাখ্যা বিশ্লেষণে ও দৃষ্টিভঙ্গিতে সম্পূর্ণ আধুনিক—এই হল আহমদ শরীফের মধ্যযুগের সাহিত্য গবেষণা। কিন্তু তবু অচিরে মূর্তিমান মধ্যযুগের তথাকথিত ভাবমূর্তি ভেঙে দেন আহমদ শরীফ এবং পদার্পণ করেন আধুনিক সাহিত্যের জগতে । মূল্যায়নে অভিনিবেশী হন উনিশ বিশ শতকের বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ রূপকারদের–বিদ্যাসাগর, মধুসূদন, বঙ্কিম, রবীন্দ্রনাথ, নজরুল, সুকান্ত এবং আরো অনেকের; একসময় যেমন তিনি মূল্যায়ন করেছেন সৌলত উজির বাহরাম খান, আলাওল, কাজী দৌলত, মুহম্মদ কবীর, সৈয়দ সুলতান, মুহম্মদ খান প্রমুখের। হয়তো কখনো তার মূল্যায়ন প্রতিক্রিয়াপূর্ণ, কিংবা কখনো বিতর্কিত, কিন্তু আহমদ শরীফের লেখার মূল্য এইখানে যে, একটা নতুন অভিমত ও দৃষ্টির পরিচয় সেখানে অবশ্যই আছে। আবার প্রতিদিনের সমাজপ্রবাহকে তিনি অভিনিবেশ সহকারে দেখেন, প্রগতি ও প্রগতির দ্বন্দকে বুঝতে চেষ্টা করেন, কিন্তু সবসময় প্রগতির পক্ষেই নিজের চিন্তা ও অভিমত অনুকূল করে রাখেন । আহমদ শরীফের লেখায় বাংলাদেশের ভাঙাচোরা ও দুষ্ট সমাজের ক্লেদ ও ক্লিন্ন চিত্রগুলো অবশ্যই আছে। কিন্তু কোনো অবস্থাতেই আহমদ শরীফ নৈরাশ্য ভারাতুর নন বরং মানবিক প্রত্যয় ও প্রত্যাশায় দারুনভাবে বিশ্বাসী। আহমদ শরীফ কলাবাদী লেখক নন, উপযোগিতাবাদী লেখক । সেই উপযোগিতাবাদের মূল আধার মানুষ, বাংলাদেশের মানুষ, বাংলা ভাষার মানুষ, নির্যাতিত নিপীড়িত যানুষ ।
বাংলাদেশের আধুনিক চিন্তাচেতনার জগতে আহমদ শরীফ একটি বলিষ্ঠ ভিত্তি নির্মাণ করেছেন । তিনি পুরোনো মূল্যবোধ ও সংস্কারের ঘোর বিরোধী, সর্বপ্রকার সামাজিক, রাজনৈতিক আধি-ব্যধির তুমুল সমালোচক । শ্রেয়সের সন্ধানী তিনি, তিনি গণমানবের হিতৈষী, সমাজতন্ত্রে আস্থাশীল, একশ ভাগ অসাম্প্রদায়িক, মানবতাবাদী এবং সেইজন্যই নাস্তিক্য দর্শনের অনুরাগী । তার গণমানব হিতৈষণা, মানবতাবাদ এবং সামন্তবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধিতা, তাকে বাংলাদেশের বামধারায় লোকদের প্রিয় করেছে । স্বাধীনতা-উত্তর বাংলাদেশে সাহসী বুদ্ধিজীবীর ভূমিকায় তিনি সবসময় শ্রদ্ধেয় ও মান্য । অসংখ্য গ্রগতিবাদী ও স্বদেশহিতৈষী সংঘ, সমিতি ও প্রতিষ্ঠানের সঙ্গে তিনি ছিলেন যুক্ত এবং এই সব জায়গায় সবসময় তিনি স্পষ্টভাষী, অন্যায়ের প্রতিবাদকারী এবং গণমানবের হিতকামী । তারুণ্যমণ্ডিত আহমদ শরীফ জীবনে প্রচুর আড্ডা দিয়েছেন, জ্ঞান ও বিদ্যার কথা বলেছেন অজস্র ; ভাষণ, বক্তৃতা, বিবৃতি দিয়েছেন অসংখ্য ।
আহমদ শরীফ বাংলাদেশের সাহিত্য জগতে একজন সেরা গবেষক, উল্লেখযোগ্য প্রাবন্ধিক ও লেখক এবং চিন্তাময়িক । চল্লিশটির বেশি মৌলিক গ্রন্থ এবং মল্লিশটিরও বেশি সম্পাদিত গ্রন্থ তিনি প্রকাশ করেছেন। দৈনিকে সাপ্তাহিকে কলাম লিখেছেন প্রচুর এবং আমৃত্যুই লিখেছেন। তাঁর রচনাসম্ভার নানা বিষয়ের, নানা প্রসঙ্গের ও নামা রসের ও ব্যঞ্জনার । ইতিহাস ও ধর্মদর্শনের অতি গুরুতর রচনা যেমন তার আছে, তেমনি আছে হালকা চালের লঘু রচনা। এত বিপুল রচনাসম্ভার রচনাবলীর আকারেই পরিবেশনযোগ্য ! এ ব্যাপারে বাংলাদেশের সুখ্যাত প্রকাশনা
ংস্থা আগামী প্রকাশনীর সৌজন্য ও স্বতঃস্ফূর্ত সহযোগিতা অবশ্যই প্রশংসার্হ। হয়তো
রচনাবলীর বিষয়ভিত্তিক পরিসজ্জাও হতে পারত। কিন্তু তাতে আহমদ শরীফের চিন্তা চেতনার কালানুক্রমিক পরিচয় পেতে কিছুটা অসুবিধার সৃষ্টি হত। আলোচ্য রচনাবলী গ্রন্থের প্রকাশকাল অনুসারে পরিকল্পিত | রচনাবলীর প্রথম খণ্ডে আহমদ শরীফের প্রথম দিককার মৌলিক গ্রন্থগুলো সংকলিত ।

সূচিপত্র
বিচিত চিন্তা
সাহিত্য চিন্তাঃ ভাষার কথা ৩
কেজো ও অকেজো সাহিত্য ৭
সাহিত্যের রূপ-প্রতীক ১১
কথা সাহিত্যের সমস্যা ও এর বিষয় বস্তু ১৫
গণ সাহিত্য ২৪
বুজোয়াসাহিত্য বনাম গণ সাহিত্য ২৮
সাহিত্যের রূপকল্পে ও রসকল্পে বিবর্তনের ধারা ৩১
কবিতার কথা ৩৫
সাহিত্যের স্বরূপ ৪১
সাহিত্যের আদর্শবাদ ও অর্ডিন্যান্স ৪৫
জাতীয় জীবনে লোকসাহিত্যের মূল্য ৪৮
বাঙলা সাহিত্যের ইসলামমুখী ধারা ৫১
দোভাষী পুথির ভাষা ৫৫
পুথিসাহিত্যের ইতিকথা ৬৪
আমাদের সাহিত্যের প্রাচীন উপাদান ৭১
সাহিত্যের জাতীয় ঐতিহ্য ৭৪
সাময়িক পত্র ৭৬
বঙলা ভাষা ও সাহিত্যের খসড়া চিত্র ৭৮
জীবন শিল্পী ১২২
সংস্কৃতি চিত্তা : স্বদেশ, স্বভাষা ও স্বাঙ্গাত ১২৫
মানুষের সাধন ১২৭
বিকাশের পথে মানবতা ১২৯
জীবনবোধ ও সংগ্রাম ১৩১
স্বাতন্ত্র ১৩৩
স্বাতন্ত্র্যবোধ ও জাতিবৈর ১৩৬
ঐতিহ্যবোধ ও গণতান্ত্রিক রাষ্ট্র ১৪০
মানববিদ্যা ১৪৩
দেশ, জাত ও ধর্ম ১৪৬
সংস্কৃতি ১৪৯
দুর্দিন ১৫২
ধর্মবুদ্ধিয় গোড়ার কথা ১৫৭
বিশ্বের নাগরিক ১৬১
জেহাদের স্বরূপ ১৬৩
সাহিত্যিক-চিন্তা : নতুন দৃষ্টিতে মধুসূদন ১৬৭
মধুসূদনের অন্তলোক ১৭০
বঙ্কিমমানস ১৭২
সৌন্দর্যবৃদ্ধি ও রবীন্দ্র মনীষা ১৭৯
রবস্ত্রী-মানসের স্বরূপ সন্ধানে ১৮৬
রবীন্দ্রনাথ ১৯০
অতীন্দ্ৰিয় লোকে রবীন্দ্রনাথ ১৯২
মহাকবি কায়কোবাদ ১৯৯
সৈয়দ এমদাদ আলীর সাধনা ২০২
শাহাদাৎ- সাহিত্যের বৈশিষ্ঠ্য ২০৪
নজরুল মানস ২০৭
যুগন্ধর কবি নজরুল ২০৯
নজরুলের কাব্য প্রেরণার উৎস ২১৩
নজরুলের কাব্য সাধনার লক্ষ্য ২১৭
নজরুল ইসলাম : এক বিরূপ পাঠকের দৃষ্টিতে ২১৯
নজরুল-কাব্যে প্রেম ২২২
নজরুল ইসলামের ধর্ম ২২৭
লালন শাহ ২৩০
বাউল সাহিত্য ২৩৪
সাহিত্য ও সংস্কৃতি চিন্তা অন্ন ও আনন্দ ২৪৩
মুক্তির অন্বেষায় ২৪৬
বিশ্ব সমস্যা ২৫০
মানবিক সমস্যার সমাধানে সংবাদপত্র ২৫৩
ইতিহাস পাঠকের দু’একটি জিজ্ঞাসা ২৫৬
জাতীয়তা ২৬১
চিন্তা প্রকাশের স্বাধীনতা ২৬৪
ইংরেজ আমলে মুসলিম মানসের পরিচয় -সূত্র ২৬৭
জীবন, সমাজ ও সাহিত্য ২৭৩
মসী-সংগ্রামীর সমস্যা ২৭৬
জাতিবৈর ও বাঙলা সাহিত্যু ২৭৯
পচিশে বৈশাখে ২৮২
মতবাদীর বিচারে রবীন্দ্রনাথ ২৮৬
রবীন্দ্র প্রসঙ্গে ২৯১
মোহিত লালের কাদ্যের মূলসূর ২৯৩
বাংলাভাষার প্রতি সেকালের লোকের মনোভাব ৩০৮
বাঙলা সাহিত্যের আঁধার যুগের ইতিকথা ৩১৫
বাঙলা প্রণয়োপাখ্যানের উৎস ৩৩২
বৈষ্ণবমতবাদ ও বাঙলা সাহিত্য ৩৩৬
বিদ্যাপতির কাল নিরূপণ ৩৪৫
স্বদেশ অন্বেষা
সংস্কৃতির মুকুরে আমরা ৩৬১
বাঙালির সংস্কৃতি ৩৬৪
বাঙলা ও বাঙালি ৩৬৯
ইতিহাসের ধারায় বাঙালি ৩৭২
জাতিগঠনে ভাষার প্রভাব ৩৭৯
ভাষা প্রসঙ্গে-বিতর্কের অন্তরালে ৩৮৩
ইতিহাসের আলোকে আত্ম-দৰ্শন ৩৯০
একটি প্রতারক প্রত্যয় ৩৯৮
রাজনীতি ও গণমানব ৪০২
মিলন ময়দানের সন্ধানে ৪০৮
কল্যাণ আম্বেষা ৪১১
শিল্প সাহিত্যে গণরূপ ৪১৪
একটি বীজমন্ত্রের তাৎপর্য ৪১৬
খাদ্য-সংকট : বিশ্বসমস্যা ৪২১
বাঙলার ধর্ম ৪২৫
বাউল তত্ত্ব ৪৩২
বাঙলায় সূফী প্রভাব ৪৬০
সংস্কার-সততা-সাহিত্যপ্রজ্ঞা-শিক্ষা ৪৬৯
পদাবলী : কাম ও প্রেম ৪৭৩
নজরুল-জিজ্ঞাসা ৪৭৭
মধবর্ষ ৪৮০
জীবনে-সমাজে-সাহিত্যে একটি প্রত্যয়ের পুনর্বিবেচনা ৪৮৫
শিক্ষার হের-ফের ৪৮৯
প্রতিকার-পন্থা ৪৯২
ঐক্যসূত্র ৪৯৭
জিজ্ঞাসা ৫০০
দূর্ব ৫০৩
জীবনের নিয়ামক ৫০৫
একটি অলস-চিন্তা ৫০৮
একটি আষাঢ়ে চিন্তা ৫১১
অপ্ৰেম ৫১৪
ঐতিহাসিকের নিরপেক্ষ দৃষ্টিতে বাঙলার রাজনৈতিক ইতিহাস ৫১৭
বিদ্যা ও বিশ্বাস ৫২০
পূর্বপুরুষ : উত্তরাধিকার ও ঐতিহ্য ৫২২
সাহিত্যে স্বাতন্ত্র্য ৫২৭
সাহিত্যের দ্বিতত্ত্ব ৫৩০
আঁকিয়ে-লিখিয়ে-গাইয়ে ৫৩৩
প্রবন্ধ সাহিত্য ৫৩৫
গবেষনা সাহিত্য ও প্রবন্ধ সাহিত্য ৫৩৭
সাহিত্যে দেশ কাল ও জাতিগত রূপ ৫৪০
বাঙলা সাহিত্যের উপক্রমণিকা ৫৪৩
তত্ত্ব-সাহিত্যের গোড়ার কথা ৫৫৭
মধ্যযুগের বাঙলায় মুসলিম-রচিত তত্ত্বসাহিত্য ৫৬৩
বাউল মত ও সাহিত্য ৫৬৫
সঙ্গীত ও অধ্যাত্মসাধনা ৫৭১
কবি মুহম্মদ খান ও তার কাব্য ৫৮৬
শাহ্ আবদুল লতিফ ভিটাই ৫৯৩
হবীবুল্লাহ বাহার-শ্বরণে ৬০০
বলাকাকাব্যে মৃত্যু-মহিমা ৬০৩
নজরুল সমীক্ষা : অন্য নিরিখে ৬০৭
নজরুল কাব্যে বীর ও বীর্যপ্রতীক ৬১৬
চট্টগ্রামের ইতিহাস
আদি যুগ ৬২১
মধ্যযুগ : প্রাক-মুঘল আমল ৬৩৯
জীবনপঞ্জি ৬৬০
গ্রন্থ পরিচিতি ৬৭২