সত্যজিৎ রায়: এক অসাধারণ গুরু
সত্যজিৎ রায়: অ্যান ইন্টিমেট মাস্টার
সত্যজিৎ রায়ের কাজের উপরে পড়াশোনার পাশাপাশি বইটি শুধু পড়ার জন্যেও বেশ চমৎকার। শিল্পী ও ডিজাইনার, লেখক এবং চলচ্চিত্র নির্মাতা হিসাবে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের সৃজনশীলতার পুরো পরিসীমা সম্পর্কে একটা ধারনা পাঠক পাবেন এই বইটিতে। কালো-সাদা এবং রঙিন প্রায় ৪০০ ছবি নিয়ে সাজানো যা এই বইটিতেই প্রথম মূদ্রিত হয়েছিল। ফিল্মের স্থিরচিত্র, কাজের স্টিল, বইয়ের চিত্র, প্রারম্ভিক অঙ্কন এবং স্কেচগুলি, বিজ্ঞাপনের সন্নিবেশের জন্য বিন্যাসগুলি একত্রিত করে , ফিল্ম পোস্টার, ব্রোশিওর, প্রতিকৃতি, ক্যারিক্যাচার, বই জ্যাকেট ডিজাইন, দর্শকদের রায়ের চাক্ষুষ কল্পনা এবং শৈল্পিক কারুশিল্পের সম্পূর্ণতা অধ্যয়নের একটি বিরল সুযোগ করে দিয়েছেন সম্পাদক শান্তি দাস। কি নেই এই বইটিতে; স্মৃতিচারণমূলক, এবং বিশ্লেষণাত্মক এবং সমালোচনামূলক টুকরোগুলি একটি বিস্তৃত এবং পুঙ্খানুপুঙ্খভাবে প্রমাণিত ডকুমেন্টেশন দিয়ে সাজানো হয়েছে বইটি। (i) রায়ের জীবনী; (ii) তাঁর চলচ্চিত্রগুলির একটি কালানুক্রমিক; (iii) ফিল্মোগ্রাফি; (iv) সিনোপেস এবং কাস্ট / ক্রেডিট; (v) পুরষ্কার এবং সম্মান, ফিল্ম মেকিং (ইউএসএ), এবং ভারতরত্ন (ভারত) অস্কার পুরষ্কারের সমাপ্তি; (vi) অন্যের কাজগুলিতে তাঁর অবদান; (vii) ডিসোগ্রাফি; (viii) গ্রন্থপঞ্জি; (ix) বিভিন্ন অনুষ্ঠানের মানপত্র; (x) তাঁর প্রথম দিকের সাহিত্যকর্মের পাঠ; (xi) তাঁর প্রাচীনতম শৈল্পিক কাজের পুনরুত্পাদন; (xii) তার মাস্টারপিস, পথের পাঁচালী তৈরির পোর্টফোলিও; (xiii) এবং ১৯১৩ সালে তাঁর দাদা (উপেন্দ্রকিশোর রায়চৌধুরী) দ্বারা প্রবর্তিত জনপ্রিয় শিশুদের সাময়িকী সন্দেশের সাথে তাঁর জড়িয়ে পড়ার কাহিনি। (xiv) রায়ের চলচ্চিত্রের জাতীয় ও আন্তর্জাতিক পর্যালোচনাগুলির একটি নির্বাচন, কালানুক্রমিক। পুরো খণ্ডটি, বেশ কয়েক বছরের গবেষণার ফল।
সত্যজিৎ রায়: অ্যান ইন্টিমেট মাস্টার
সত্যজিৎ রায়ের কাজের উপরে পড়াশোনার পাশাপাশি বইটি শুধু পড়ার জন্যেও বেশ চমৎকার। শিল্পী ও ডিজাইনার, লেখক এবং চলচ্চিত্র নির্মাতা হিসাবে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের সৃজনশীলতার পুরো পরিসীমা সম্পর্কে একটা ধারনা পাঠক পাবেন এই বইটিতে। কালো-সাদা এবং রঙিন প্রায় ৪০০ ছবি নিয়ে সাজানো যা এই বইটিতেই প্রথম মূদ্রিত হয়েছিল। ফিল্মের স্থিরচিত্র, কাজের স্টিল, বইয়ের চিত্র, প্রারম্ভিক অঙ্কন এবং স্কেচগুলি, বিজ্ঞাপনের সন্নিবেশের জন্য বিন্যাসগুলি একত্রিত করে , ফিল্ম পোস্টার, ব্রোশিওর, প্রতিকৃতি, ক্যারিক্যাচার, বই জ্যাকেট ডিজাইন, দর্শকদের রায়ের চাক্ষুষ কল্পনা এবং শৈল্পিক কারুশিল্পের সম্পূর্ণতা অধ্যয়নের একটি বিরল সুযোগ করে দিয়েছেন সম্পাদক শান্তি দাস। কি নেই এই বইটিতে; স্মৃতিচারণমূলক, এবং বিশ্লেষণাত্মক এবং সমালোচনামূলক টুকরোগুলি একটি বিস্তৃত এবং পুঙ্খানুপুঙ্খভাবে প্রমাণিত ডকুমেন্টেশন দিয়ে সাজানো হয়েছে বইটি। (i) রায়ের জীবনী; (ii) তাঁর চলচ্চিত্রগুলির একটি কালানুক্রমিক; (iii) ফিল্মোগ্রাফি; (iv) সিনোপেস এবং কাস্ট / ক্রেডিট; (v) পুরষ্কার এবং সম্মান, ফিল্ম মেকিং (ইউএসএ), এবং ভারতরত্ন (ভারত) অস্কার পুরষ্কারের সমাপ্তি; (vi) অন্যের কাজগুলিতে তাঁর অবদান; (vii) ডিসোগ্রাফি; (viii) গ্রন্থপঞ্জি; (ix) বিভিন্ন অনুষ্ঠানের মানপত্র; (x) তাঁর প্রথম দিকের সাহিত্যকর্মের পাঠ; (xi) তাঁর প্রাচীনতম শৈল্পিক কাজের পুনরুত্পাদন; (xii) তার মাস্টারপিস, পথের পাঁচালী তৈরির পোর্টফোলিও; (xiii) এবং ১৯১৩ সালে তাঁর দাদা (উপেন্দ্রকিশোর রায়চৌধুরী) দ্বারা প্রবর্তিত জনপ্রিয় শিশুদের সাময়িকী সন্দেশের সাথে তাঁর জড়িয়ে পড়ার কাহিনি। (xiv) রায়ের চলচ্চিত্রের জাতীয় ও আন্তর্জাতিক পর্যালোচনাগুলির একটি নির্বাচন, কালানুক্রমিক। পুরো খণ্ডটি, বেশ কয়েক বছরের গবেষণার ফল।
বই নিয়ে শুধুমাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, বই নিয়ে শুধু মাত্র বই নিয়েই আমাদের এই প্রয়াস। ধ্বংস ও ধসের সামনে বই সবচেয়ে বড় প্রতিরোধ। বই আমাদের মৌলিক চিন্তাভাবনার শাণিত অস্ত্র। বইয়ের অস্তিত্ব নিয়ে চারিদিকে আশঙ্কা, নতুন প্রজন্ম চকঝমকের আকর্ষণে বইয়ের দিক থেকে ঘুরিয়ে নিচ্ছে মুখ। আমাদের এ আয়োজন বইয়ের সাথে মানুষের সম্পর্ককে অনিঃশেষ ও অবিচ্ছিন্ন করে রাখা। আশাকরি আপনাদের সহযোগিতায় আমাদের এই ইচ্ছা আরোও দৃঢ় হবে। দুনিয়ার পাঠক এক হও! বাংলা বই বিশ্বের বিবিধ স্থানে, সকল বাংলাভাষীর কাছে সহজলভ্য হোক! সাধ্যের মধ্যে থাকলে বইটি কিনবেন এই প্রত্যাশা রইলো।